মহামারীর এই কঠিন সময়ে যেভাবে আপনার ক্যারিয়ার সুরক্ষিত রাখবেন!
কভিড-১৯ এর প্রভাবে সারা পৃথিবীর সবকিছু এখন ওলটপালট অবস্থা। কয়েক মাসের মধ্যেই বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মানুষ অসুস্থ হয়েছে এবং মারা গেছে। এখনও যাচ্ছে। আমরা এখন সামাজিক ভেবে বিচ্ছিন্ন থাকছি সময়ের প্রয়োজনে। এর প্রভাব সব দেশের অর্থনীতির উপর কঠিন পড়েছে। ফলে ব্যাবসা প্রতিষ্ঠান গুলো টিকে থাকার জন্য বেতন কাটা থেকে শুরু করে ব্যাপক হারে কর্মী ছাটাই শুরু করেছে।এই পরিবর্তন গুলো কোনো পরিকল্পনা ছাড়াই খুব দ্রুত ঘটে যাচ্ছে। এই পরিস্থিতিতে আপনার ভয় পাওয়া বা দুশ্চিন্তাগ্রস্ত হওয়া টা স্বাভাবিক, যখন আপনি দেখছেন আপনার চোখের সামনে আপনার স্বপ্ন, আশা আকাংখা, ক্যারিয়ার পরিকল্পনা গুলো ধূলিসাৎ হওয়ার উপক্রম হয়েছে।
এই পান্ডেমিক এর সময়ে আপনার ক্যারিয়ার সুরক্ষিত রাখতে নিচের ৫ টি কার্যকরী কৌশল ব্যাবহার করতে পারেন:
১. যতটা পারেন আপনার নেটওয়ার্ক বা কানেকশন বাড়ান।
মানুষ অনেক সময় বলে আমি নেটওয়ার্কিং পছন্দ করি না কারণ এটা বেশির ভাগ সময়ই হয় লোক দেখানো এবং উদ্দেশ্য মূলক। এটা আপনার একান্তই ভুল ধারণা। প্রকৃত পক্ষে নেটওয়ার্কিং হলো আপনি যেসব মানুষ কে চেনেন, জানেন, যাদের সাথে চলাফেরা করেছেন বিভিন্ন সময়ে তাদের সাথে যোগাযোগ রক্ষা করা এবং সেটা মজবুত করা। এই সময়টাই নেটওয়ার্কিং এর জন্য সবচেয়ে উপযুক্ত। কারণ প্রায় সবাই বাসায় অবস্থান করছে এবং অবসর সময় কাটাচ্ছে। যাদের সাথে স্বাভাবিক সময়ে যোগাযোগ করা কষ্টকর। এই সময় টা কাজে লাগান বর্তমান ও পূর্বের সহকর্মী , কলেজ বা বিশ্ববিদ্যালয়ের বন্ধু, মেন্টর, শিক্ষক এরকম সবার সাথে যোগাযোগ করে। জানতে চান তারা এই পরিস্থিতিতে কি করছেন, আপনার অবস্থা জানান, ভেবে দেখুন আপনি তাদের কোনো ভাবে সাহায্য করতে পারেন কিনা। আপনি যদি চাকরির সন্ধানে থাকেন তাহলে পরিচিত মানুষদের জিজ্ঞাসা করুন তাদের কাছে কোনো চাকরির সুযোগ আছে কিনা কিংবা তারা অন্য কারোর সাথে যোগাযোগ করিয়ে দিতে পারেন কিনা, যে আপনাকে এই ব্যাপারে সাহায্য করতে পারেন।
২. আপনার রিজিউমই এবং লিংকডইন প্রোফাইল আপডেট করুন।
এখন আপনার রিজিউমই এবং লিংকডইন প্রোফাইল পুনরায় পর্যালোচনা করুন। তথ্য আপডেট করার সময় মাথায় রাখুন, এখন পর্যন্ত আপনার অর্জন গুলো কি কি, আপনার কোন কোন বিষয়ে দক্ষতা আছে, আপনার শক্তিশালী দিক গুলো কি কি। নেটওয়ার্কিং এর অংশ হিসেবে লিঙ্কডইন এ যারা আপনার কটাক্ট লিস্ট এ আছে, তাদের সাথে যোগাযোগ করুন। তাদেরকে আপনার স্কিল এনডোর্স করতে এবং আপনার সম্পর্কে কয়েক লাইনের রেকমেন্ডেশন লিখতে অনুরোধ জানাতে পারেন। এর মাধ্যমে আপনার স্কিল গুলো স্বীকৃত হবে এবং চাকরিদাতা দের আপনার উপর আস্থা বাড়বে।
৩. নতুন ইন্ডাস্ট্রি পর্যালোচনা করুন
যদি দেখেন এই মহামারীতে আপনার ইন্ডাস্ট্রি বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে এবং পূর্বের অবস্থায় পৌঁছাতে দীর্ঘ সময় লাগতে পারে তাহলে এই বিপর্যয়ের মধ্যে যেসব ইন্ডাস্ট্রি ভালো করছে সেইদিকে যাওয়ার ব্যাপারে বিবেচনা করতে পারেন। প্রথমেই আপনি যে ইন্ডাস্ট্রিতে যেতে চান তার কিছু কোম্পানিকে টার্গেট করুন এবং গবেষণা শুরু করুন।আপনার লক্ষ্য থাকবে কোম্পানির প্রোডাক্ট কি কি, ক্রেতা কারা, আর্থিক ভাবে কত টুকু শক্তিশালী এবং তাদের ভবিষ্যত পরিকল্পনা জানা। এর জন্য প্রত্যেক কোম্পানির ওয়েব সাইট ভিজিট করে বিশেষ ভাবে প্রধান অংশ, ক্যারিয়ার সেকশন, ইনভেস্টর দের সাথে সম্পর্কিত পাতা পড়তে হবে। এই গবেষণা আপনাকে ইন্টারভিউ তে আত্মবিশ্বাসের সাথে কথা বলতে সাহায্য করবে।
8. আপনার কোন কোন বিষয়ে দক্ষতা আছে তার তালিকা তৈরী করুন
বিভিন্ন ইন্ডাস্ট্রি বিষয়ে গবেষণার পাশাপাশি আপনার বর্তমান পজিশন এর বাইরে চাকরির কথা ভাবুন। উদাহরণস্বরূপ, এক্সেল ব্যাবহার করে তথ্য বিশ্লেশন, প্রজেক্ট ম্যানেজমেন্ট, সেলস, প্রোগ্রামিং, ডিজাইন, লেখালেখি, গবেষণা কিংবা পাবলিক স্পিকিং যে কোনোটিই হতে পারে আপনার পরবর্তী ক্যারিয়ার যদি আপনি দক্ষ হন।
৫. আপনার বর্তমান কর্মস্থলে আপনার চাকরী নিরাপদ রাখুন।
কাজের বাইরেও আপনার সহকর্মীদের সাথে যোগাযোগ রাখুন। ভালো সম্পর্কের কারণে কাজের ক্ষেত্রে আপনি ম্যানেজমেন্ট এর সুনজরে থাকবেন যা আপনার চাকরী কে নিরাপদ রাখতে সহায়তা করবে। আপনার কোম্পানীর অবস্থা সম্পর্কে আপনার উর্ধ্বতন কর্মকর্তা কে জিজ্ঞাসা করুন, সেখান থেকে কোম্পানির প্রকৃত অবস্থা বুঝতে পারবেন। যা আপনাকে এই সংকটের সময়ে অন্য কোনো টিম বা প্রজেক্টের দায়িত্ব পেতে সাহায্য করবে। একই সাথে আপনার চাকুরীও বাঁচবে।আপনার কোম্পানীর ব্যাবসা সম্পর্কে ভালো ধারণা রাখুন। বিভিন্ন বিষয়ে আগ্রহ দেখান। বিভিন্ন উদ্ভাবনী ব্যাবসা কৌশল বা আর্থিক বিশ্লেশনে দক্ষতা বৃদ্ধি করুন যা আপনাকে সহজেই একজন সম্ভাবনাময় কর্মী হিসেবে প্রমাণ করবে।
সর্বোপরি সংকটের মধ্যে যে সুযোগ আসে তা সাদরে গ্রহণ করুন। এই মহামারী সবসময় থাকবেনা তাই আশাবাদী হন, কাজ করে যান সংকট পেরিয়ে সফলতা আসবেই।
Adapted from the article : "How to take control of your career during the pandemic" by HBR
No comments: